একজন আদর্শ(!!!) ছাত্র হবার মিশন !

- সকালে ক্লাস শুরুর আগে ১০ মিনিট আগে উঠে, কোন রকমে হাত-মুখ ধুয়ে, শার্ট-প্যান্ট সামনে যা পাবেন সেটা পড়েই ক্লাস অভিমুখে দৌড় লাগান। যাওয়ার পথে, আশে পাশের কোন দোকানে চুইংগাম পাইলে, চুইংগাম চিবাইতে চিবাইতে দৌড়ান ... মিশন, “ম্যাডামের আগে ক্লাসে ঢুকা” [হলে/ হোস্টেলে থাকাদের জন্যে প্রযোজ্য]
-ঐ সব ব্যাগ-ট্যাগের ঝামেলা থেকে মুক্ত হয়ে, প্যান্টের পিছনের পকেটে কোন রকমে একটা খাতা দুই ভাজ করে নিয়ে যেতে হবে ক্লাসে। মনে রাখবেন, আপনি কিন্তুক আদর্শ ছাত্র হবার মিশনে আছেন!! যদি মোবাইল প্যান্ট ইউজ করেন, তাইলে সাইডের পকেটেও নিতে পারেন খাতাটি।। মনের ভুলে(!!) বেশিরভাগ সময়েই কলম না নিয়ে যাবেন (আসলে, আপনার কলম আছে কিনা, আপনি নিজেই জানেন না!!)। অতঃপর, ক্লাসে কোন বন্ধুর কাছ থেকে কলম নিয়ে সেটা আজীবনের বাকির খাতায় তুলে দিবেন...।
- ক্লাসে ঢুকেই সামনের বেঞ্চের দিকে কোন রকম ভ্রুক্ষেপ না করে, শেষ দিকের কোন বেঞ্চে জায়গা আছে, সেটা শকুইন্না চোখ দিয়ে খুঁজে বের করে ফেলেন। এবং, যতটা পিছনের বেঞ্চে সম্ভব বসে পড়েন। আজকাল সবাই আদর্শ ছাত্র হবার প্রানপ্রন চেষ্টায় লিপ্ত বিধায়, শেষ দিকের বেঞ্চে বেশী দেড়িতে গেলে সিট পাওয়া দুষ্কর হয়ে যায়।
বি দ্রঃ কিছু স্যার ক্লাসে বেছে বেছে লাস্ট বেঞ্চের ব্রিলিয়ান্ট (!!) ছাত্রদের মগজের পরীক্ষা নেন। তাদের ক্লাসের ক্ষেত্রে, অবশ্যই অবশ্যই সামনের সারিতে স্থান করে নিতে হইবে নিজ দায়িত্বে।
- ক্লাসে সফল ভাবে ঘুমাতে হবে। সফল ভাবে মানে, এমন ভাবে ঘুমাতে হবে যাতে শিক্ষক ঘুণাক্ষরেও টের না পান। এ জন্যে আপনাকে স্যারের দিকে তাকিয়ে চোখ খোলা রেখে শরীরের সকল অঙ্গ-প্রতঙ্গকে ঘুমের রাজ্যে নিয়ে যাবার বিশেষ ক্ষমতা থাকা লাগবে। সেই সাথে, মেরুদণ্ড বাকা না করে ঘুমানো, জেগে জেগে ঘুমানো, পিছনের টেবিলে হেলান না দিয়ে ঘুমাতে পারা বিশেষ সক্ষমতা হিসেবে বিবেচ্য...
- মাঝে সাজে ঘুমের অতিশাহ্যে দুয়েকটা ক্লাস মিস হতেই পারে।
তবে খেয়াল রাখতে হবে, নিজের এটেন্ডেন্স টা যেনো ঠিক মত থাকে ! এ জন্যে আগে থেকেই প্রক্সিমেট ঠিক করে রাখা বাঞ্চনীয়।।
- সকাল বিকাল,ঘুরতে ফিরতে, খাইতে-খেলতে-পড়তে পড়তে, ডেটিং এর সময়,আউটপুট ডেলিভারির সময়ও সমানহারে ফেসবুকিং এ মত্ত থাকা একজন আদর্শ ছাত্রের এক অসাধারণ বৈশিষ্ট্য হিসেবে বিবেচ্য!!!
- ক্লাসে কোন স্যার পড়া ধরলে এমন ভাবে তাকাতে হবে, যেন আপনি এই মাত্র পৃথিবীতে ল্যান্ড করেছেন। পৃথিবীর মানুষের ভাষা এখনো শিখতে পারেন নি।
- ক্লাসে সফলতার সাথে ফেসবুকিং করার দক্ষতা অর্জন করতে হবে।
- এবং বছর শেষে ঠিকই পরীক্ষার আগে একটা কোপ দিয়ে, কোন রকমে একটা “পাস” দিয়া পরবর্তী ক্লাসে/ইয়ারে সফলভাবে গমন করা... এবং যথারিতি উপরের কাজগুলো সফল ভাবে ও অব্যাহতভাবে করে যাওয়া।
... এভাবেই আপনি হয়ে যাবেন একজন আদর্শ(!!) ছাত্র।

লেখক ঃ এ এন ফায়সাল আহমেদ